Wednesday, September 23, 2015

ঈদ মার্কেট নজরদারিতে নামছে মহিলা পুলিশ

মহিলা পুলিশ

  ঈদ উপলক্ষে মার্কেটে মার্কেটে কেনাকাটা নজরদারি করতে এবং বখাটেপনা রুখতে নামছে মহিলা পুলিশ। ইউনিফর্ম ও সিভিল পোশাকে দায়িত্ব পালন করবেন তারা। তাদের সহায়তা করার জন্য থাকবে বিভিন্ন স্ট্রাইকিং ফোর্স। মার্কেটে অযাচিত লোকদের বখাটেপনা নজরে আসলেই সাথে সাথেই তাকে পাকড়াও করার নির্দেশনা দেয়া হয়েছে সিএমপি কমিশনারের পক্ষ থেকে।
দু’একদিনের মধ্যেই মহিলা পুলিশ মাঠে নামবে বলে সিএমপি’র পক্ষ থেকে বলা হয়েছে। গত শনিবার সিএমপি কার্যালয়ে অনুষ্ঠিত আইন শৃংখলা সংক্রান্ত
এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন সিএমপি কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম। সভায় যোগদেন নগরীর ১৬টি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সিএমপি’র ঊর্ধ্বতন অফিসাররা। সভার সিদ্ধান্ত অনুযায়ী, মহিলা পুলিশের এসব কাজ তদারকির দায়িত্ব দেয়া হয়েছে সহকারী কমিশনার (হেড কোয়ার্টার) মাহমুদা আক্তারকে। নগরীর গুরুত্বপূর্ণ বিভিন্ন মাকের্টে থাকবে মহিলা পুলিশের দল। ঈদ উপলক্ষে ক্রেতা ও বিক্রেতা সবার স্বস্তিদায়ক কেনাকাটা নিশ্চিত করার জন্য এ ব্যবস্থা করছে সিএমপি পুলিশ। তাছাড়া মহিলা পুলিশের পাশাপাশি পুরুষ পুলিশতো রয়েছেই। জানা গেছে, গেল কয়েক বছরের অভিজ্ঞতায় দেখা গেছে, কেনাকাটার সময় ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তাজনিত বিভিন্ন ঘটনা ঘটে থাকে। বিশেষ করে মহিলা ক্রেতারা মার্কেটেই অনেক সময় ইভটিজিং এর শিকার হয়ে থাকেন। এরই প্রেক্ষিতে এবার মহিলা পুলিশ নামানো হচ্ছে বলে জানান সিএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (প্রসিকিউশন) মুহাম্মদ রেজাউল মাসুদ।
জানা গেছে, বর্তমানে সিএমপির মঞ্জুরিকৃত জনবল (পুলিশ সদস্য) রয়েছে ৫ হাজার ৫০২ জন, ২৮৩ জন সিভিল স্টাফসহ মোট ৫ হাজার ৭৮৫জন। সিএমপির মঞ্জুরিকৃত জনবলের মধ্যে রয়েছে, অতিরিক্ত পুলিশ কমিশনার ২ জন, যুগ্ম পুলিশ কমিশনার ২ জন, উপ-পুলিশ কমিশনার ১০ জন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ১৫ জন, সিনিয়র সহকারী পুলিশ কমিশনার একজন, সহকারী পুলিশ কমিশনার ২৩ জন, পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) ৬২ জন, পুলিশ পরিদর্শক (সশস্ত্র) ২০ জন, শহর ও যানবাহন পুলিশ পরিদর্শক ২১ জন, উপ-পুলিশ পরিদর্শক ৩৯০ জন, এসআই (নিরস্ত্র) ৫২ জন, সার্জেন্ট ১৮২ জন, টাউন পুলিশ পরিদর্শক ২ জন, সহকারী উপ-পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) ৩১৭ জন, হাবিলদার ৬৭ জন, হাবিলদার (সশস্ত্র) ১৬৮ জন, নায়েক ২৮০ জন এবং কনস্টেবল ৩ হাজার ৮৮৯ জন। এর মধ্যে বর্তমানে মহিলা পুলিশ সদস্য রয়েছে মোট ৩শ জন।
প্রসঙ্গত, ১৯৭৮ সালে ৬টি থানা নিয়ে যাত্রা শুরু করে সিএমপি। তখন জনবল ছিল ৩ হাজার ৭০০ জন। সে সময় নগরীর জনসংখ্যা ছিল সাড়ে দশ লাখ। এখন হয়েছে ৫০ লাখের বেশি। ২০০০ সালে আরো নতুন ৬টি থানা যুক্ত হলে সিএমপির থানার সংখ্যা দাঁড়ায় ১২। ২০১৩ সালের এপ্রিলে নগরীতে আরো ৪টি থানার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। এ থানাগুলো হচ্ছে চকবাজার, আকবর শাহ, সদরঘাট ও ইপিজেড। আর বাংলাদেশে মহিলা পুলিশের যাত্রা শুরু হয় ১৯৭৪ সালে।

No comments:

Post a Comment